রংপুর ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপ
267 Views

আমার বাবা আমাদের দেশ স্বাধীন হওয়ার অনেক আগেই রংপুর ইঞ্জিনিয়ারিং ওয়ার্কশপ প্রতিষ্ঠা করেন। তখন থেকে বর্তমান পর্যন্ত, দুইবার এই প্রতিষ্ঠানের মালিকানা পরিবর্তন হয়। আমার বাবা পরে, আমার ভাই ব্যবসার দায়িত্ব নেন। কিন্তু পরে সে ভিন্ন কাজে নিজের মনোযোগ দিতে চাওয়ায় ব্যবসার সকল ব্যবস্থাপনা আমার কাঁধে এসে পড়ে।

আমি ছোটবেলা থেকেই পরিবারের অনেক দায়িত্ব-কর্তব্য পালন করে থাকি। ফলে আমি আমার পড়াশোনা শেষ করতে পারিনি।  শুধুমাত্র উচ্চ মাধ্যমিক পর্যন্ত পড়তে পেরেছিলাম। কিন্তু তাতে  আমার মধ্যে বিন্দুমাত্র আফসোস নেই কারণ আমি আমার বাবার রেখে যাওয়া এত বড় ব্যবসার দেখভাল করতে পারছি। তাছাড়া আমি পরিবার, বিশেষ করে আমার বড় ভাইয়ের কাছ থেকে অনেক সাহায্য পেয়ে এসেছি যা আমাকে সব পরিস্থিতিতে সঠিক পথ দেখিয়েছে।

সার্বিকভাবে আমি এই কথা দৃঢ় আত্মবিশ্বাসের সাথে বলতে পারি যে আমাদের ব্যবসা কোনো বড় সমস্যা ছাড়াই অনেক স্থিতিশীলভাবে চলছে। আমরা মূলত স্থানীয় গ্রাহকদের থেকে আমাদের কৃষি- যন্ত্রপাতির অর্ডার নিয়ে তা বানানোর পরে সরবরাহ করি। আমাদের এইধরনের বিজনেস মডেলের  কারণে আমরা আমাদের ব্যয় কমিয়ে ভালো মুনাফা অর্জন করতে পারি। পরবর্তীতে আমার ইচ্ছা আছে আমাদের উৎপাদন আরো বাড়িয়ে দেশের অন্যান্য জায়গায় ব্যবসা বর্ধিত করা এবং সুযোগ পেলে রপ্তানির বাজারেও প্রবেশ করা। কিন্তু যতদিন পর্যন্ত আমরা আমাদের আর্থিক লক্ষ্য পূরণ করতে না পারছি, ব্যবসা সম্প্রসারণের এই পরিকল্পনা বাস্তবায়ন করা সম্ভব হচ্ছে না।

করোনার কঠিন সময়ে আমাদের ব্যবসায় অকল্পনীয় ক্ষতির মুখোমুখি হতে হয়েছে। যতদিন অতিবাহিত হয়েছে, পরিস্থিতি আরো খারাপ হয়েছে এবং আমাদের অর্ডারের পরিমাণ কমে গিয়েছে। এরচেয়ে ও বড় চ্যালেঞ্জ  ছিল নগদ অর্থ হাতে না পাওয়া। এই সকল বাধা-বিপত্তির ফলে আমাদের কারখানার ভাড়া ও  কর্মীদের বেতনের মত নির্দিষ্ট খরচগুলোর সাথেও মানিয়ে নেওয়া কঠিন হয়ে যাচ্ছিল। তবে আমরা ভাগ্যবান ছিলাম যে ব্যাংক এবং আমাদের অনেক বন্ধু ও পরিবারের কাছ থেকে আর্থিক সহায়তা পেয়েছি। তাদেরই সহযোগিতার কারণে পুরো অর্থনৈতিক সংকট জুড়ে আমাদের ব্যবসা চালিয়ে রাখতে পেরেছি।

ব্যবসায়িক বিকাশ ও বিপণনের সহায়তার উপর আমাদের প্রশিক্ষণের জন্য যখন লাইটকাসল পার্টনার্স আমাদের কারখানায় আসে তখন থেকেই তাদের  সাথে আমার পরিচয়। এই প্রশিক্ষণ এবং বি-স্কিলফুলের কর্মসূচি আমাদের মুনাফার পরিমাণ বৃদ্ধি করতে যথাযথ সহায়তা করেছে। আমি আশাবাদী যে এই নতুন উপলব্ধ জ্ঞান এবং সমর্থন দিয়ে, আমরা আর্থিক লক্ষ্যগুলি অর্জজ করতে এবং অবশেষে আমাদের ব্যবসাটি নতুন উচ্চতায় নিয়ে যেতে পারব।

Leave a Reply

Your email address will not be published.